বন্ধ ভুটান গেট : বাড়ছে ক্ষোভ

সহ সম্পাদক ঝিলাম দেব Apr 22, 2022 - Friday নিউজ রুম 125


বন্ধ ভুটান গেট, এপারের সাধারণ মানুষের ব্যবসা থমকে। কিন্তু তাই বলে কি ভুটানের কোন সমস্যা হচ্ছে! ভারতবর্ষের ওপর নির্ভর করে ভুটানের নিত্যপ্রয়োজনীয় যা কিছু প্রয়োজন ট্রাকে ট্রাকে ঢুকেছে এই গেট দিয়েই। আবার এই গেট দিয়েই ভুটান থেকে উত্তরবঙ্গের বুক চিরে দেদার পাথর রপ্তানি চলছে বাংলাদেশে। মাঝখান থেকে শুধুমাত্র সমস্যায় সাধারণ মানুষ। তাইতো এই ক্ষেত্রেও অনেকেই বলছেন, উত্তরবঙ্গের মানুষ যেন সেই অবহেলাতেই রয়ে গেল। জঁয়গা, চামুর্চি, বানারহাট, বীরপাড়া এই সব জায়গাতেও সভ্য মানুষ বসবাস করে। তারাও নিজেদের পচ্ছন্দের মানুষকে ভোট দিয়ে গদিতে বসান, ক্ষমতায় আনেন নিজেদের এলাকার উন্নতির জন্য। কিন্তু এলাকার বিপদে সেই নেতাদের না পেয়ে ক্রমশ ক্ষোভ জমছে এসব এলাকার মানুষদের। প্রশ্ন তুলছেন তারা, আদৌ কি কেন্দ্র সরকার বা রাজ্য সরকার জানে কি করে চলে এই সব এলাকার সিংহভাগ মানুষের পেট! অনেকে আবার এমনও বলছেন, লকডাউন থাকার সময় তবুও বিভিন্ন সংস্থা এসে দিয়ে যেত খাবার গরীব মানুষদের, কিন্তু এখন এই অঘোষিত লকডাউনে মিলছে না সাহায্য, খোঁজ রাখছে না, হাত জোড় করে ভোট চাইতে আসা নেতা মন্ত্রীরাও।

উত্তরবঙ্গে শিলিগুড়ির পরই বানিজ্যিক শহর জঁয়গা। কিন্তু প্রায় দুবছর আগে সেই যে বন্ধ হল ভুটান গেট সে আর খোলারই নাম নিচ্ছে না। দোকান সাজিয়ে বসে থাকলেও গেটের ওপারে আটকে খদ্দের। ইতিমধ্যেই জঁয়গা-চামূর্চির অনেক দোকান বন্ধ হয়ে গেছে। দোকানের ভাড়া মেটাতে না পারায় দোকান মালিক শাটার নামিয়ে তালা ঝুলিয়ে দিয়েছেন।

একইভাবে বিপাকে পরেছে বানারহাট, বিন্নাগুড়ি ও বীরপাড়ার ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের ছাড়াও ভুটান বন্ধ থাকায় ওদেশে দিন হাজিরার কাজ হারিয়ে হাজার হাজার শ্রমিকরা কাজের সন্ধানে দিশেহারা। এছাড়াও এই রাজ্যের বহু শিক্ষিত যুবক-যুবতীরা ভুটানের বিভিন্ন বে-সরকারি সংস্থায় কাজ করতেন, তারাও আজ কাজহীন।

সাধারণ মানুষের কথা না ভেবে গেট খোলা নিয়েও শুরু হয়েছে রাজনৈতিক তরজা। এক পার্টির লোকেরা বলছেন, আন্তর্জাতিক ব্যাপার এটা, কেন্দ্র সরকার কি করছে? কটাক্ষ করে বলছেন, বিপুল ভোটে জয়ী হয়ে কেন্দ্রীয় মন্ত্রী হয়ে নিজের এলাকাকেই ভুলেগেছেন মন্ত্রীমশাই। এতকিছু হয়েগেল তারপরও তার টিকিরও দেখা মিললো না।

আবার এরা পাল্টা বলছেন, এই এলাকার পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই জানানো হয়েছে কেন্দ্রে, রাজ্য সরকারের সদিচ্ছার অভাবে খুলছেনা গেট।

আপনাদের মূল্যবান মতামত জানাতে কমেন্ট করুন ↴

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন

আপনার পছন্দ

বিজ্ঞাপন
PMJOK

আরও খবর

বিজ্ঞাপন
PMJOK