২০২০ এর দুর্গাপূজা

সানী রায় Oct 10, 2020 - Saturday খট্টিমারী 171


দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজার শুভ দিনক্ষণ ঘনিয়ে আসছে। তবে করোনা আবহে এই বৎসরের পুজো একেবারেই ভিন্ন ধরনের, একেবারেই আলাদা।



১৭ সেপ্টেম্বর মহালয়ার এক মাসেরও বেশি সময় পর অনুষ্ঠিত হতে চলেছে দুর্গাপুজো। পরপর দুটি মলমাস পড়ে যাওয়ায় এই বিপত্তি। আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হচ্ছে ২০২০ সালের দুর্গাপুজো।


এই বছরের দুর্গাপুজোর বিস্তারিত দিনক্ষণ : ২১ অক্টোবর ২০২০ পড়েছে মহাপঞ্চমী। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী দিনটা ৪ কার্তিক, ১৪২৭। সেদিন বিকেলে হবে দেবী দুর্গার বোধন। মহাপঞ্চমীতে সূর্যোদয় সকাল ৫.৪০ মিনিটে এবং সূর্যাস্ত বিকেল ৫.৪ মিনিটে। সকাল ৯.২৮ মিনিট পর্যন্ত থাকবে পূর্বাহ্ণ। আগের দিন বিকেল ৪.৩৭ মিনিট থেকে শুরু হয়ে সেদিন বেলা ২.৪৫ মিনিট পর্যন্ত মহাপঞ্চমী।






এই বছর মহাষষ্ঠী পড়েছে ২২ অক্টোবর। বাংলা মতে তারিখটা ৫ কার্তিক ১৪২৭।

২২ অক্টোবর সকালে ৯.২৮ মিনিটের মধ্যে সেরে ফেলতে হবে কল্পারম্ভ। বিকেলে হবে আমন্ত্রণ এবং অধিবাস। মহাষষ্ঠীর দিন সকালে সূর্যোদয় হবে ৫.৪১ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধে ৫.৩ মিনিটে। পূর্বাহ্ণ রয়েছে সকাল ৯.২৮ মিনিট পর্যন্ত। মহাষষ্ঠী পড়ছে আগের দিন বেলা ২.৪৫ মিনিটে এবং ছেড়ে যাচ্ছে সেদিন দুপুর ১.১৩ মিনিটে।



আগামী ২৩ অক্টোবর শুক্রবার পড়ছে মহাসপ্তমী। বলা যেতে পারে সেদিন থেকেই আসলে পুজো শুরু। বাংলা ক্যালেন্ডার দিনটা পড়েছে ৬ কার্তিক ১৪২৭। সকাল ৮.৩২ মিনিটের মধ্যে এই বছর সেরে ফেলতে হবে নবপত্রিকা স্নান। মধ্যরাতে দেবী দুর্গার পুজো হবে রাত ১০.৫৮ মিনিট থেকে রাত ১১.৪৬ মিনিট পর্যন্ত। মহাসপ্তমীতে সূর্যোদয় সকাল ৫.৪১ মিনিটে। সূর্যাস্ত হবে সন্ধে ৫.০৩ মিনিটে। পূর্বাহ্ণ থাকবে সকাল ৯.২৮ মিনিট পর্যন্ত। আগের দিন বেলা ১.১৩ মিনিট থেকে শুরু হয়ে সেদিন সকাল ১১.৫৭ মিনিট পর্যন্ত স্থায়ী হবে মহাসপ্তমী।





আগামী ২৪ অক্টোবর, বাংলা মতে ৭ কার্তিক ১৪২৭ অনুষ্ঠিত হবে এই বছরের দুর্গাপুজোর মহাঅষ্টমী। অষ্টমীর পুজো সকাল ৭.০৭ মিনিটে শুরু হয়ে সকাল ৯.২৮ মিনিট পর্যন্ত চলবে। বীরাষ্টমী ব্রত সাঙ্গ করতে হবে সকাল ৯.২৮ মিনিটের মধ্যে। সন্ধি পুজো শুরু হবে সকালে ১১টায়, চলবে ১১.৪৮ মিনিট পর্যন্ত। বলিদান হবে সকাল ১১.২৪ মিনিটে। মহাঅষ্টমীতে সূর্যোদয় সকাল ৫.৪২ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধে ৫.০২ মিনিটে। পূর্বাহ্ণ চলবে সকাল ৯.২৮ মিনিট পর্যন্ত। আগের দিন সকাল ১১.৫৭ মিনিটে পড়বে মহাঅষ্টমী এবং তা ছেড়ে যাবে সেদিন সকাল ১১.২৪ মিনিটে।



মহাদশমী অনুষ্ঠিত হতে চলেছে আগামী ২৬ অক্টোবর। বাংলা মতে দিনটা পড়েছে ৯ কার্তিক ১৪২৭। সকাল ৯.২৯ মিনিটের মধ্যে ঘট বিসর্জন করে বিজয়াদশমী সাঙ্গ করতে হবে। মহাদশমীতে সূর্যোদয় সকাল ৫.৪৩ মিনিটে এবং সূর্যাস্ত বিকেল ৫টায়। পূর্বাহ্ণ চলবে সকাল ৯.২৯ মিনিট পর্যন্ত। দশমী থাকবে আগের দিন সকাল ১১.১২ মিনিট থেকে পরের দিন সকাল ১১.৩১ মিনিট পর্যন্ত।

আপনাদের মূল্যবান মতামত জানাতে কমেন্ট করুন ↴

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন

আপনার পছন্দ

বিজ্ঞাপন
Jishu da

আরও খবর

বিজ্ঞাপন
PMBJK DHUPGURI
PMJOK