পরিবেশ বান্ধব পর্যটন কেন্দ্রের পরিচিতি হারিয়ে ফেলছে মেটেলি

সানী রায় Jul 09, 2021 - Friday ডুয়ার্স 106


পরিবেশ বান্ধব পর্যটন কেন্দ্রের পরিচিতি হারিয়ে ফেলছে মেটেলি

সানী রায়, ডুয়ার্স



রাজ্য তথা জাতীয় পর্যটন মানচিত্রে মেটেলি ব্লক তার নিজের স্বকীয়তা

বজায় রেখেছে বহু বছর ধরে। কিন্তু বেশ কিছু কারণে মেটেলি ব্লকের পরিবেশ বান্ধব পর্যটন কেন্দ্রের পরিচিতি থেকে তার স্থানচ্যুতি ঘটেছে। সেই বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করতে আজ মেটেলি সমষ্টি উন্নয়ন আধিকারিকের হাতে নয় দফার স্মারকলিপি তুলে দিল স্বেচ্ছাসেবী সংস্থা স্নেহ ফাউন্ডেশন।

মেটেলি ব্লক কে তার হৃতগৌরব ফিরিয়ে দিতে পর্যটন সংক্রান্ত স্থাপত্যশৈলী রক্ষনাবেক্ষন ও পুনরুদ্ধারের জন্য বিভিন্ন সংস্থার সাথে যৌথ ভাবে পঞ্চায়েত ও ব্লক প্রশাসনের যৌথ দল গঠন করার আবেদন জানানো হয় আজ।

সেই সাথে সংস্থার পক্ষে অভিযোগ করা হয় মূর্তি নদী ও সংলগ্ন এলাকায় রাতের অন্ধকারে চলে অসামাজিক কাজ, তা বন্ধ করতে প্রশাসনিক ভাবে কঠোর পদক্ষেপ প্রয়োজন। মূর্তি নদীর দুর্বল লোহার সেতু তে ভাড়ি যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা ,বনাঞ্চল সংলগ্ন এলাকায় রিসোর্ট, হোটেল নির্মাণে নিয়ন্ত্রন, হাতি চলাচলের করিডোর সংলগ্ন এলাকায় হোটেল বা রিসোর্ট করার উদ্দেশ্যে ক্রয় করা সমস্ত জমি বন দফতর কে হস্তান্তর করা অথবা ক্রয় করা জমিতে ব্যক্তিগত উদ্যোগে বৃক্ষ রোপণ করা , দুর্ঘটনা এড়াতে বর্ষাকালে পর্যটকদের মূর্তি নদীর জলে নামতে সম্পূর্ণ নিষিদ্ধ করা এবং মূর্তি সহ ব্লকের সমস্ত পর্যটন কেন্দ্রে কে পরিবেশবান্ধব করতে অতি সত্ত্বর পলিথিন, থার্মোকল জাতীয় দ্রব্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার বিষয়ে আবেদন করা হয়েছে।



আপনাদের মূল্যবান মতামত জানাতে কমেন্ট করুন ↴

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন

আপনার পছন্দ

বিজ্ঞাপন
PMJOK

আরও খবর

বিজ্ঞাপন
PMJOK