মহাবিদ্রোহের প্রেক্ষাপটে বাংলা ভাষার সর্ববৃহৎ উপন্যাস

নিজস্ব প্রতিবেদন Apr 22, 2021 - Thursday ধূপগুড়ি 149




সম্প্রতি প্রকাশিত হওয়া একটি বইকে ঘিরে পাঠকমহলে আলোচনা ও সমালোচনা চলছে তুমুল। বইটির নাম ‘১৮৫৭’(১ম খণ্ড)। লেখক সুজন ভট্টাচার্য। বইটি প্রকাশ করেছে কলকাতার পালক পাবলিশার্স। প্রায় সাড়ে সাতশো পৃষ্ঠার এই উপন্যাসের প্রেক্ষাপট ১৮৫৭ সালের মহাবিদ্রোহ। কেউ এই বিদ্রোহকে বলেন সিপাহীদের বিদ্রোহ, তাও নিতান্ত ধর্মীয় কারণে। আবার কেউ বলেন স্বাধীনতার সংগ্রাম। তবে লেখক এই উপন্যাসে বেশ কয়েকটি প্রশ্নের মুখোমুখি পাঠককে দাঁড় করিয়েছেন, আবার উত্তরের দিকনির্দেশও দিয়েছেন। সিপাহী বিদ্রোহ যদি সিপাহীদের বিদ্রোহই হবে তবে গণসমর্থনের প্রশ্ন এল কেন? কেনই বা সম্বলপুর, আরা, ভরতপুরের মতো জায়গা, যেখানে সেনাছাউনি নেই, সেখানেও বিদ্রোহের আগুন জ্বলে উঠল? আর সেই বিদ্রোহে মুখ্য ভূমিকা নিলেন সাধারণ মানুষ? বিশেষত কৃষকরা? যদি ধরে নেওয়া হয় মুখ দিয়ে কার্তুজের ফিতে কাটাকে ব্যবহার করা হয়েছিল সিপাহীদের উসকে দিতে, তবে বম্বে বা ম্যাড্রাজ আর্মিতে তো একই সমস্যা ছিল, সেখানে বিদ্রোহ হল না কেন? কেন বিদ্রোহ হল না গোর্খা বা শিখ রেজিমেন্টে? আবার ১৯৬২ খ্রীষ্টাব্দ পর্যন্ত সম্বলপুরে কীভাবে চলল বিদ্রোহ? এই প্রশ্নগুলো একেবারে অমূলক নয়।

এই উপন্যাসের সূচনা ১৮৪৮, লর্ড ডালহৌসির ভারতে আসার সময় থেকে। শেষে ১৮৫৪-য় ঝাঁসি অধিগ্রহণে প্রথম খণ্ডের পরিণতি। অবশ্যই আপাত। কারণ ২য় খণ্ডও তো নিশ্চয়ই প্রকাশ পাবে। উপন্যাসের প্রেক্ষাপট দিল্লী, লক্ষ্ণৌ, মিরাট, কানপুর, সম্বলপুর, এই বাংলা, আসাম এমনকি খোদ বৃটেন অবধি ছড়িয়ে রয়েছে।

তবে এই উপন্যাসই, এখনও অবধি মহাবিদ্রোহের প্রেক্ষাপটে বাংলা ভাষার সর্ববৃহৎ উপন্যাস।

লেখকের কথায়, “এই উপন্যাসে অসংখ্য ঐতিহাসিক চরিত্র নিয়ে কাজ করলেও, ইতিহাস কোথাও বিকৃত করার বিন্দুমাত্র চেষ্টা হয়নি আর একটি চরিত্রকেও আমি মোটা দাগে আঁকিনি। এমনকি ডালহৌসিকেও। এই আচরণ অনেকের অন্যায্য বলে মনে হতে পারে, তবে প্রত্যেকের পার্সপেকটিভ থেকেই তার ওপর আলো ফেলা উচিত তাইনা? এই উপন্যাস বেশ কিছু প্রচলিত ধারণা বা ইতিহাসের ভুল মিথকে আঘাত করবে তা আমি জানি। বইয়ের শেষে তাই সমস্ত রেফারেন্সও দেওয়া আছে।‘’

উপন্যাস কখনও প্রামাণ্য গ্রন্থ হয়না ঠিকই, তবে এই গ্রন্থে যে প্রশ্নগুলো তোলা হয়েছে যে ইতিহাস অনুরাগী মানুষদের নতুন করে ভাবাচ্ছে তা আর বলার অপেক্ষা রাখে না।

আপনাদের মূল্যবান মতামত জানাতে কমেন্ট করুন ↴

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন

আপনার পছন্দ

বিজ্ঞাপন
PMJOK

আরও খবর

বিজ্ঞাপন
PMJOK