লকডাউনের পর দিন যেন বাড়ছে আরও লোকসমাগম

সহ সম্পাদক ঝিলাম দেব Jul 27, 2020 - Monday নিউজ রুম 416


একদিকে বেড়েই চলছে করোনা আক্রান্তের সংখ্যা। কূলকিনারা পাচ্ছে না গোটা বিশ্ব। টিভি খুললেই করোনা আপডেট, মৃত্যু মিছিল বিশ্ব জুড়ে। কিন্তু তারপরও মানুষ কতটা সচেতন! খোঁজ নিতে বেরিয়েছিলাম আমরা, তুলে ধরা হলো ডুয়ার্সের আসল চিত্রটা।


সরকারের নির্দেশ অনুযায়ী বৃহস্পতিবার ও শনিবার লকডাউন চলছে জোরকদমে। অনেকেই স্বতঃস্ফূর্তভাবে মানছে লকডাউন। সাধারণত সজাগ মানুষ প্রয়োজন ছাড়া বের হচ্ছেন না বাইরে। অসচেতন মানুষ যারা মানছেনা লকডাউন, বুঝতে চাইছে না ঠিক কতটা কঠিন পরিস্থিতির মুখোমুখি আমরা, তারাও পুলিশের গুঁতোয় লেজ গুটিয়ে পালাচ্ছে। তবে সব সামলে ভেতরের যে সব পাড়ায় নজর পড়ছে না পুলিশের, কোথাও কোথাও সে সব জায়গায় দেখা মিলছে কিছু নির্বোধ গোঁয়ার মানুষের জটলা।


এদিকে লকডাউনের পরদিনই যেন ডুয়ার্সের বিভিন্ন জায়গায় চোখে পড়ছে আরও বেশি মানুষের সমাগম। বাকি দিন গুলির তুলনায় শুক্রবার ও রবিবার রাস্তাঘাটে দেখা মিললো ব্যাপক মানুষের ঢল। ধনী-গরীব নির্বিশেষে স্বপন বাবু, কমল বাবু, বিমল বাবু ঝোলা হাতে সকলেই চললেন বাজার করতে। বিশেষ করে সকালের হাট যেন রূপ নিল মিলন মেলার। কাতারে কাতারে ছুটলো টোটো। বেশকিছু জায়গায় দেখা গেল বেলা গড়াতেই চায়ের দোকানে আবার সেই চেনা আড্ডা জমে উঠেছে। করোনা পরিস্থিতি নিয়ে গভীর আলচনায় ব্যস্ত কানে মাস্ক ঝুলিয়ে সিগারেট মুখে চায়ের কাপ হাতে দাদা-ভাইয়েরা। প্রশাসনিক নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে অন্যান্য বারেও বিভিন্ন জায়গা আবার ফিরেছে স্বাভাবিক ছন্দে। মাস্ক নেমেছে থুতনিতে আর স্যশাল ডিস্টেন্স চুলোয়। এদিকে লাউড স্পিকারে রাস্তায় শোনা যাচ্ছে মুখ্যমন্ত্রীর গান "জব্দো করো, জব্দো করো"।


যে রবিবার ছুটির দিনে প্রায় ফাঁকা থাকে রাস্তাঘাট, বন্ধ থাকে বেশির ভাগ দোকান। এদিন যেন সব উল্টে গেল। অন্যান্য যেকোনো রবিবারের চাইতে এদিন দিনভর রাস্তায় দেখা মিললো ব্যপক মানুষের ভিড়। একইভাবে রবিবারে সাপ্তাহিক বন্ধ রাখা অনেক দোকানের পাল্লাও খুললো এদিন। ক্রাতাদের ভিড় উপচে উঠলো। কিছুটা হলেও উশুল হলো যেন দু'দিনের লকডাউনের লোকসান।


এমন পরিস্থিতিতে অনেকেই প্রশ্ন করছেন তবে কি এই নির্বোধের দল এটাই বুঝলো, করোনা শুধুই বৃহস্পতি আর শনিবারই ছড়ায়! আর লকডাউন মানছে এরা কি শুধুই পুলিশের ভয়ে! আদতে কতটা সচেতন আমরা?

আপনাদের মূল্যবান মতামত জানাতে কমেন্ট করুন ↴

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন

আপনার পছন্দ

বিজ্ঞাপন
Jishu da


আরও খবর

বিজ্ঞাপন
PMJOK
Jishu da