ডুয়ার্সে ২০ টি ডিম সহ গোখরো উদ্ধার

শুভজিৎ দেবনাথ Jun 03, 2020 - Wednesday গয়েরকাটা 588


মাটি খুঁড়তেই বেড়িয়ে এলো বিষধর গোখরো সাপ সহ প্রায় ২০ টি ডিম। ঘটনাটি ঘটেছে, ধূপগুড়ির সাঁকোয়াঝোরা-১ গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত উত্তরডাঙ্গা পাড়ার বান্ধান ওরাও এর বাড়ির সামনে। স্থানীয় সূত্রে জানা যায়,এদিন সকাল ১১ নাগাদ বান্ধান ওরাও তার বাড়ির সামনে যাতে বৃষ্টির জল না জমে। তার জন্য বাড়ির সামনের কাচা রাস্তা খুঁড়ে পাইপ বসানোর জন্য কাজ শুরু করেন। কোদাল দিয়ে মাটি খুঁড়তেই বেরিয়ে আসেন বিষধর গোখরা সাপ। জানা গিয়েছে,সাপটি ডিম আগলে রেখে মধ্যে ফণা তুলে দেখছিলো। খবর জানাজানি হতেই এলাকায় চাঞ্চল্য ছড়ায়। এলাকার স্থানীয় বাসিন্দারা সাপ এবং ডিমগুলিকে দেখতে ভিড় জমায়।

এর পড় স্থানীয় বাসিন্দারাই ফোন করেন জলপাইগুড়ি অনারারী ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরীকে। এরপর বিন্নাগুড়ি ওয়াইল্ডলাইফ স্কোয়াডের কর্মীরা গিয়ে ডিম সহ গোখরো সাপটিকে উদ্ধার করে নিয়ে আসেন।



সীমা চৌধুরী জানান, এদিন সকালে তার কাছে ফোন আসে । উত্তর ডাঙ্গাপাড়া এক ব্যাক্তির বাড়ির সামনে অল্প বৃষ্টি হলে জল জমে থাকে। সেই জল যাতে না জমে তার জন্য ওইব্যক্তি কোদাল দিয়ে মাটি খুরে রাস্তায় পাইপ বসানোর চেষ্টা করেন।কোদাল দিয়ে কিছুটা মাটি খুরতেই তিনি দেখতে একটি গোখরো সাপ কিছু ডিম।আর পড়ে ওই এলাকার লোকজন আমাকে খবর দিলে আমি বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়াডের বনকর্মীদের জানাই তারা গিয়ে ডিম সহ জীবিত অবস্থায় সাপটিকে উদ্ধার করে নিয়ে আসে।সাপটির স্বাস্থ্য পরীক্ষা করার পর জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। গ্রামের সাধারণ মানুষ যে সচেতন হয়েছে এর থেকেই বোঝা যায়।

আপনাদের মূল্যবান মতামত জানাতে কমেন্ট করুন ↴

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন

আপনার পছন্দ

বিজ্ঞাপন
PMJOK

আরও খবর

বিজ্ঞাপন
PMJOK