রাখি উৎসবে বোনেদের হাতে রাখি পড়ালো দাদা রা অঙ্গীকার করলো বোনের সম্ভ্রম রক্ষা করার।রাখি পুর্ণিমা উপলক্ষে এমনি ছবি ধরা পড়লো জলপাইগুড়ি জেলা জুড়ে।

সানী রায় Aug 11, 2022 - Thursday ধুপগুড়ি 212


রাখি উৎসবে বোনেদের হাতে রাখি পড়ালো দাদা রা অঙ্গীকার করলো বোনের সম্ভ্রম রক্ষা করার।রাখি পুর্ণিমা উপলক্ষে এমনি ছবি ধরা পড়লো জলপাইগুড়ি জেলা জুড়ে।

আর এই শুভ উদ্যোগে রয়েছে পুরুষ অধিকার সংগঠন অভিযান এর সদস্যারা।এদিন বোনোদের হাতে রাখি পড়ালো তারা।

রাখী বন্ধনের উৎপত্তি নিয়ে অনেক গল্প শুনেছি। পৌরাণিক কাহিনি অনুসারে রাখী বন্ধন সম্ভবত “মহাভারত” এর সময় শুরু হয়েছিল। কৃষ্ণের আঙুল কেটেগেলে দ্রৌপদী তাকে সাহায্য করেছিলেন। দ্রৌপদী তার শাড়ি থেকে এক টুকরো কাপড় কেটে ক্ষতের চারপাশে বেঁধেছিলেন যাতে আরও রক্তপাত না হয়। ভগিনী প্রেমের এই নজিরে কৃষ্ণ তাকে ভাই হিসাবে রক্ষা করার অঙ্গীকার করেছিলেন। কাপড়টি পরে একটি সুতো এবং একটি ভাই এবং একটি বোনের মধ্যে বন্ধনের প্রতীক হয়ে ওঠে।

কবি গুরু হিন্দু মুসলিম সম্প্রীতি রক্ষায় হলদে সুতোর রাখির প্রচলন করেছিলেন।



আজকের সময়ে দাড়িয়ে চারিদিকে পুরুষদের উপর নারী কর্তৃক মিথ্যা মামলা, শারীরিক ও মানসিক নির্যাতনের মতো ঘটনা ঘটে চলেছে। বর্তমান সমাজে পুরুষরা বরাবর বিভিন্ন মিথ্যা মামলায় স্বীকার। বিভিন্ন ভাবে বঞ্চিত পুরুষ জাতি। আজ রাখি পূর্ণিমাকে সামনে রেখে কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্বের নির্দেশে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার পাশাপাশি জলপাইগুড়ি জেলাতেও উল্টো রাখি উৎসবের মাধ্যমে পুরুষ জাতির পাশে সর্বাঙ্গীন ভাবে নিয়জিত থাকার লক্ষ্যে রাখি বন্ধন উৎসব পালন করলো পুরুষ অধিকার সংগঠন অভিযান। সকাল থেকে এদিনের কর্মসূচি শুরু হয় শহর থেকে বিভিন্ন গ্রামের পাড়ার মোড়ে বোনদের রাখি পরিয়ে, বিভিন্ন টিউশন সেন্টারে,আই সি ডি এস কর্মীদের রাখি পড়ানো হয়।এদিনের অনুষ্ঠানে বহু পথ চলতি মানুষকে পুরুষ অধিকার নিয়ে সচেতনতা করা হয়।

কবিগুরুর ভাবনাকে মর্যাদা দিয়ে এবার রাখী হয়ে উঠুক মিলনের উৎসব । রক্ষা করার দায়িত্ব হোক সকলের- এমনটাই বার্তা ছড়িয়ে দিলেন পুরুষ অধিকার আন্দোলনকারী সংগঠন অভিযান এর জলপাইগুড়ি জেলা কমিটির সদস্যারা।

আপনাদের মূল্যবান মতামত জানাতে কমেন্ট করুন ↴

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন

আপনার পছন্দ

বিজ্ঞাপন
PMJOK

আরও খবর

বিজ্ঞাপন
PMJOK