দ্বিতীয় শ্রেণি পর্যন্ত হোমওয়ার্ক দেওয়া যাবে না, বইয়ের ভার ২ কেজির বেশি হওয়া চলবে না -নির্দেশ শিক্ষামন্ত্রকের

নিজস্ব সংবাদদাতা Dec 09, 2020 - Wednesday ধূপগুড়ি 249


খুদে স্কুল পড়ুয়াদের স্কুলের ব্যাগটা বড্ড ভারী, তারা কি আর বইতে পারে এত ওজন, এটা কি একটা শাস্তি নয়? শিশুদের দুঃখে সমব্যথী পিতামাতা।



এই শিশু শিক্ষার্থীদের বইয়ের ভার কমাতে নতুন উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। তারা জানিয়েছে, কচি পড়ুয়াদের আর হোমওয়ার্ক দেওয়া যাবে না। স্কুলব্যাগের ওজন যেন দুকেজির বেশি না হয়। এই বিষয়টা নজরে রাখতে হবে স্কুলের প্রধান শিক্ষককে।



নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বাড়ির কাজ দেওয়া হলেও তা হবে সীমিত। সাধারণ পড়ুয়াদের যেন ঘণ্টা দুয়েকের বেশি না লাগে সেই কাজ করতে।



শিক্ষামন্ত্রকের  স্কুল ব্যাগ পলিসি-২০২০ নামের ওই নির্দেশিকায় এমন আরও অনেক কথা বলা হয়েছে, যা শিশু পড়ুয়াদের বহুদিনের কষ্ট দূর করবে বলে মনে করা হচ্ছে। বইয়ের ভারে এমনিতে পিঠ বেঁকে যায় শিশুদের। তার ওপর হোমওয়ার্কের বোঝা। সেসব সামলাতে গিয়ে খেলার সময় কমে যায়। পড়াশোনাই মস্ত ব্যাপার হয়ে ওঠে। বড় হয়ে ওঠার তাড়ায় কোথাও যেন হারিয়ে যাচ্ছিল শৈশব। শিক্ষামন্ত্রকের উদ্যোগে এবার তা থেকে নিস্তার মিলতে চলেছে। পড়ুয়াদের জন্য এমন উপহারের সম্ভার নিয়ে হাজির হয়েছে কেন্দ্রীয় সরকার।



মঙ্গলবার ২০২০-র স্কুলব্যাগ নীতি প্রকাশ করেছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। তাতেই ছেলেবেলা ফিরিয়ে দেওয়া হয়েছে খুদে পড়ুয়াদের। জানিয়ে দেওয়া হয়েছে, দ্বিতীয় শ্রেণি পর্যন্ত হোমওয়ার্ক দেওয়া যাবে না। বইয়ের ভার ২ কেজির বেশি হওয়া চলবে না।

আপনাদের মূল্যবান মতামত জানাতে কমেন্ট করুন ↴

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন

আপনার পছন্দ

বিজ্ঞাপন
PMJOK

আরও খবর

বিজ্ঞাপন
PMJOK